রুপচর্চায় দারুচিনির যত ব্যবহার

রুপচর্চায় দারুচিনির যত ব্যবহার

দারুচিনি মাংস রান্না কিংবা জর্দা প্রায় খাবারে মশলা হিসেবে ব্যবহার করা হয় । রান্নার স্বাদ এবং গন্ধ বৃদ্ধিতে ব্যবহৃত হয় এই ঝাঁঝালো মশলাটি ব্যবহার করা হয়। শুধু রান্নায় নয়, মশলাটি রুপচর্চাতেও দারুন উপকারি এই বহুগুনি উপাদানটি। অ্যান্টি অক্সিডেন্ট , প্রোটিন , ফ্যাট , পটাশিয়াম, সোডিয়াম এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ এই মশলাটি ব্রণ দূর করা থেকে শুরু পায়ের যত্নে পর্যন্ত ব্যবহার করা হয়ে থাকে এটি। আসুন তাহলে জেনে নেওয়া যাক রুপচর্চায় দারুচিনির ব্যবহার সম্পর্কে কিছু তথ্য।

ব্রণ সারাতে দারুচিনি

ব্রণ এর জন্য এক টেবিল চামচ দারুচিনির গুঁড়ো, এক টেবিল চামচ মধু একসাথে মেশান। দারুচিনি এবং মধুর পেস্টটি ব্রণের উপর ব্যবহার করুন। ৫-৭ মিনিট পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এটি সপ্তাহে দুইবার ব্যবহার করুন। এতে প্রথম ব্যবহারের পর দেখবেন ব্রণ শুকিয়ে গেছে।

পায়ের যত্নে দারুচিনি

পায়ের জন্য এক কাপ কুসুম গরম পানিতে পাঁচ ফোঁটা লেবুর রস, পাঁচ ফোঁটা ল্যাভেন্ডার অয়েল, এক চা চামচ মধু এবং এক টেবিল চামচ দারুচিনির গুঁড়ো মিশিয়ে নিন। এই মিশ্রণে পা দুটি ১৫ মিনিট ভিজিয়ে রাখতে হবে। ত্বক নরম হয়ে আসলে লুফা দিয়ে ঘষে মৃত ত্বক পরিষ্কার করে ফেলুন।

মুখের দুর্গন্ধ দূর করতে দারুচিনি

মুখের দুর্গন্ধ দূর করতে দারুচিনি বেশ কার্যকর একটি উপাদান। এক চা চামচ দারুচিনির গুঁড়ো এক গ্লাস কুসুম গরম পানিরে সাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে কিছুক্ষণ কুলকুচি করুন । এতে দীর্ঘসময় এটি মুখ দুর্গন্ধ মুক্ত রাখবে।

মাথার তালু পরিষ্কার করতে দারুচিনি

অল্প আঁচে দুই টেবিল চামচ অলিভ অয়েল গরম করে নিন এবার, ঠান্ডা হয়ে আসলে এতে এক চা চামচ দারুচিনির গুঁড়ো, দশ ফোঁটা বাদাম তেল, ১০ ফোঁটা গ্রেপ সিড অয়েল মিশিয়ে নিন। কুসুম গরম হয়ে আসলে এটি মাথার তালুতে ১৫ মিনিট ভালভাবে ম্যাসাজ করে লাগান। তারপর নরমাল পানি দিয়ে শ্যাম্পু করে ফেলুন।

ফেসপাউডার হিসেবে দারুচিনি

ফেসপাউডারের দারুচিনির গুঁড়ো কাজ করবে । কীভাবে? দুই টেবিল চামচ দারুচিনির গুঁড়ো এবং তিন চা চামচ কর্নস্টার্চ একসাথে মিশিয়ে নিন। এরসাথে পাঁচ ফোঁটা বাদাম তেল মেশান। এইভাবেই তৈরি হয়ে গেল ফেসপাউডার।

স্ক্রাব হিসেবে দারুচিনি

স্ক্রাব তৈরি করতে দুই টেবিল চামচ অলিভ অয়েল, এক চা চামচ দারুচিনির গুঁড়ো, এক টেবিল চামচ চিনি একসাথে মিশিয়ে নিন। এটি ত্বকে চক্রাকারে ম্যাসাজ করে লাগান। ত্বকে ৫ মিনিট ভালভাবে ম্যাসাজ করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন।

Leave a reply