মোবাইল থেকে ডিলিট হওয়া ছবি, ভিডিও ফিরে পাওয়ার উপায় কি?

ভুলে করে মোবাইল থেকে ছবি, ভিডিও বা অডিও ফাইল ডিলিট করে ফেলেন অনেকেই। অনেক সময় ভুলে মেমোরি কার্ড ফরম্যাটও হয়ে যায়। ফলে স্মার্টফোন থেকে হারিয়ে যায় অসংখ্য গুরুত্বপূর্ণ তথ্য-সহ প্রয়োজনীয় অনেক অনেক ছবি। জেনে নিতে পারেন অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ডিলিট হয়ে যাওয়া ডেটা রিকভারি পদ্ধতি।
ডিলিট হওয়া ছবি, ভিডিও ফিরে পাওয়ার উপায় কি ?

আপনি কি ডিলেট হয়ে যাওয়া ভিডিও ও ছবি ফিরে পাওয়ার উপায় খুঁজছেন? স্মার্টফোনের গ্যালারি থেকে অপ্রয়োজনীয় ভিডিও, ছবি ডিলেট করতে গিয়ে ভুলবসত প্রয়োজনীয় ছবি ডিলিট করে ফেলার বিরম্বনায় অনেক স্মার্টফোন ব্যবহারকারীই পড়ে থাকেন। এখন গুগল ফটো কিংবা আই ক্লাউড থাকলে ডিলিট হওয়া ছবি, ভিডিও, অডিও খুব সহজেই ফিরে পাওয়া যায়। কিন্তু সমস্যা হয় তখন যখন ফোনে কোন ব্যাকআপ ফাইল নেওয়া মতো সফটওয়্যার না থাকে। আবার অনেক সময় ২-৩ মাস বা তারও আগে ডিলিট হয়ে যাওয়া কোন ছবি, ভিডিও বা ফাইল দরকার পড়ে ,ঠিক  তখন নিশ্চয়ই মাথার চুল ছিড়তে ইচ্ছা করে!

এই প্রতিবেদনে,এই সমস্যার সমাধান নিয়ে আলোচনা করা হয়েছে, যা দিয়ে ১বছর আগে ডিলিট হওয়া ছবি, ভিডিও বা ফাইল ফিরে পেতে পারেন, খুব সহজেই। শুধু ছবি না, ডিলিট হওয়া বিভিন্ন অডিও ফাইলও ফিরে পাবেন। তো চলুন ডিলিট হওয়া ভিডিও ফিরে পাওয়ার উপায় সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া যাক।

ডিলিট হওয়া ছবি, ভিডিও ফিরে পাওয়ার উপায়

মোবাইল থেকে একসিডেন্টলি কিংবা ইচ্ছাকৃতভাবে ডিলেট করা ফাইল রিকভারি করার জন্য প্রয়োজন হয় একটি ছোট অ্যাপস Dumpster Bin File Recovery.

এমনিতে গুগল প্লে স্টোরে অনেক Recovery অ্যাপস রয়েছে, কিন্তু সবগুলো সঠিকভাবে ফাইল রিকভার করতে পারেনা।এই Dumpster Bin অ্যাপসটি গুগল প্লেস্টোরেই পাবেন। প্লেস্টোরে এখন পর্যন্ত ১ কোটিরও বেশিবার ডাউনলোড হয়েছে এই App টি।

এবার রিকভারি অ্যাপটি ইনস্টল করার পর ওপেন করুন এবং Deep Scan করুন। Scan সম্পূর্ণ হলে আপনার ডিলিট করা সকল ছবি, ভিডিও এবং অডিও ফাইল পেয়ে যাবেন । এখন, আপনার যে ফাইলটি প্রয়োজন সেটির উপর ক্লিক করলে Restore অপশন আসবে।

Dumpster Bin ফাইল রিকোভারির সুবিধা

–  সহজেই, আপনার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন, মিডিয়া ফাইল অর্থাৎ ছবি, ভিডিও, অডিও এবং আরও অনেক কিছু ব্যাকআপ করতে পারবেন। যার, জন্য Deleted ফাইল, ফটো, চিত্র এবং ভিডিওগুলি Recover করতে পারবেন।

–  দুর্ঘটনাবশত ডিলেট করা ভিডিও, অডিও, এবং ছবিগুলি ফ্রিতে ফিরে পেতে  পারবেন।

–  এই অ্যাপসটি ব্যবহারের জন্য কোনও ইন্টারনেট সংযোগের প্রয়োজন নেই

–  রিকভারি অ্যাপসটি ব্যবহারের জন্য আপনার ডিভাইসটি রুট করার কোন প্রয়োজন নেই।

–  রিকভারি অ্যাপসটি লক করে রাখা যায়, যার ফলে আপনার প্রাইভেসি নিয়ে কোন চিন্তা করতে হবে না।

Dumpster Bin ফাইল রিকোভারির অসুবিধা

এই রিকভারি অ্যাপসটির প্রিমিয়াম ভার্সন থাকায় ফ্রি ভার্সন ইউজাররা কিছু সুবিধা থেকে বঞ্চিত হবেন।

–  অ্যাপস রিকভারি করা যাবে না।

–  আবার, ফ্রি একাউন্টে প্রতিটি ডিলিট হওয়া ছবি, ভিডিও, অডিও ফিরে পাওয়ার জন্য একটি করে কয়েক সেকেন্ডর ভিডিও বিজ্ঞাপন দেখতে হবে।

–  ডিলিট হওয়া ছবি, ভিডিও বা ফাইল ফিরে পাওয়ার উপায় হিসেবে এই অ্যাপসের মতো অন্য কোন রিকভারি অ্যাপস এত সহজে উপায়ে সমাধান দিতে পারেনা, তাছাড়া বেশির ভাগই দেখা যায় ঠিকভাবে কাজ করেনা।

–  তাই আপনার যদি কোন ছবি বা ভিডিও ডিলেট হয়ে থাকে তবে Dumpster Bin File Recovery অ্যাপসের সাহায্যে  সবকুছুই ফিরে পেতে পারেন।

আরও পড়ুনকারেন্ট ছাড়াও ইন্টারনেট (ওয়াইফাই) কানেকশন চালু রাখার উপায় কি?

Leave a reply