মুখের ব্রণ /গোটা কেন হাজার চেষ্টার পরেও কমছে না? | Acne Treatment

মুখের ব্রণ /গোটা কেন হাজার চেষ্টার পরেও কমছে না? | Acne Treatment

ব্রণ মূলত বয়ঃসন্ধি থেকে তৈরি হওয়া একধরনের ত্বকের সমস্যা, যা মুলত, একাধিক কারণে হতে পারে । অধিকাংশ ক্ষেত্রেই এই ত্বকের সমস্যা নিজে থেকেই সেরে গেলেও আবার অনেক সময় অনেকের ব্রণ দীর্ঘমেয়াদি ভিত্তিতে থেকে যায়। বহু চেষ্টা করেও দূর হয় করা যায় না। এই প্রতিবেদনে জানবেন, কোন কোন কারণে ব্রণ হাজার চেষ্টার পরেও দূর হয় না ব্রণ?

প্রসাধনী ব্যাবহারে ব্রণ

ত্বকের যত্নে অনেকেই বিভিন্ন ধরনের ময়শ্চারাইজার, ক্লিনজার কিংবা এক্সফলিয়েটর ব্যবহার করেন। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ও এর পাসাপাশি ময়লা দূর করতে এগুলি বেশ কার্যকরী। কিন্তু যেকোন প্রসাধনীই ব্যবহার করা উচিত, যথাযথ পরিমাণে, তার বেশি হয়ে গেলে এটা বাড়িয়ে দিতে পারে ব্রণেরর প্রবনতা।

ব্রণ বা গোটা গলিয়ে ফেল্লে কি হয়?

অনেকেই আছেন যারা, ব্রণ গালিয়ে ফেলেন। বার বার ব্রণ স্পর্শ করলে বা মুখ ঘষাঘষি করলে ব্রণ গলে যায়, আর ব্রণর জীবাণু ত্বকের অন্যত্র ছড়িয়ে পড়ে। এর ফলে ব্রণ তো কমেই না, উল্টো বাড়ে, খুব জলদি৷

তেলমশলা যুক্ত খাবার খেলে কি ব্রণ হয়?

বিশেষজ্ঞদের মতে, দৈনন্দিন জীবনচর্চাও অনেক সময় ব্রণ না কমার কারণ হতে পারে । ব্রণের সমস্যা অতিরিক্ত তেলমশলা যুক্ত খাবার, অলস জীবনযাপন, হরমোনের ভারসাম্য বিগড়ে যাওয়া, অনিদ্রা প্রভৃতি নানা কারণেও দেখা দিতে পারে ।

ঘন ঘন প্রসাধনীর বদল

বার বার রূপটানের সামগ্রী বদল করলে অনেক সময় খারাপ প্রভাব পড়তে পারে ত্বকে। বিশেষ করে নানান রকমের প্রসাধনী একই সঙ্গে ব্যবহার করলে এর বিপরীত হওয়ার আশঙ্কা বেশি। এতে যেমন ত্বকেরও ক্ষতি হয়, তেমনই ব্রণও বেড়ে যায়।

Leave a reply