বাড়িতে তেলাপোকার উপদ্রব কমাতে পারেন ৩ পদ্ধতিতে!

বাড়িতে তেলাপোকার উপদ্রব কমাতে পারেন ৩ পদ্ধতিতে!

ঘড় বাড়িতে তেলাপোকা/আরশোলা-র উপদ্রব? যতই পরিচ্ছন্ন রাখার চেষ্টা করুন না কেন,তেলাপোকার ঝঞ্ঝাট থেকে মুক্তি পাওয়া অনেক কঠিন। ঠিক এমন একটি সময় আসবে, যখন ছোট-বড় তেলাপোকায় ভরে যাবে রান্নাঘর বা শৌচাগার। তেলাপোকা মারার স্প্রের গন্ধ সবসময় ভাল লাগে না। বিশেষ করে খাওয়াদাওয়ার সময়ে এই স্প্রে ঘরে ছড়ানো যায় না। কী করলে মুক্তি পাবেন তেলাপোকার উপদ্রব থেকে? জেনে নিতে পারেন তিনটি ঘরোয়া উপায়, যার ব্যবহারে সঙ্গে সঙ্গে পাবেন ফল৷

পদ্ধতি: ১ | গোলমরিচ: পেঁয়াজ ও রসুনের সঙ্গে গোলমরিচ মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এতে এক লিটার পানি মেশান। ঘরের যে সব কোণে তেলাপোকার উৎপাত বেশি, সেখানে ছিঁটিয়ে দিন এই পানি। মিশ্রণটির গন্ধে তেলাপোকা দূর হবে।

পদ্ধতি: ২ | তেজপাতা: অনেকে শুনে বলবেন, তেলাপোকা মেরে দিলেই হলো! কিন্তু তা সকল এর পক্ষে সম্ভব হয় না। তেলাপোকা যদি না মেরে তাড়াতে চান, তা হলে তেজপাতা ব্যবহার করতে পারেন এটি অনেক উপকারি। তেজপাতার গন্ধ তেলাপোকা সহ্য করতে পারে না। ঘরের যে সব জায়গায় তেলাপোকার উৎপাত বেশি, সেখানে তেজপাতা গুঁড়ো ভালমত ছড়িয়ে দিন। তেজপাতা ফোটানো পানিদও ছড়িয়ে দেওয়া যায় ঘরের নানা কোণে।

পদ্ধতি: ৩| বেকিং সোডা: চিনির গন্ধ খুব পছন্দ করে তেলাপোকা। যেখানেই চিনি রাখবেন, সেখানেই দেখা যায় তেলাপোকা। তাই বেকিং সোডার সঙ্গে চিনি মিশিয়ে রাখতে পারেন। এ বার যেকোনও মিষ্টির সঙ্গে এই মিশ্রণ মিশিয়ে ঘরের কোণে ছড়িয়ে দিন। বেকিং সোডা মেশানো মিষ্টি খেলেই মরবে তেলাপোকা/আরশোলা ।

Leave a reply