প্রচণ্ড খিদে পেলেও খাবেন না যেসব খাবার!

প্রচণ্ড ক্ষুধা পেলে কারও মাথার ঠিক থাকে না। তখন যে খাবারই সামনে থাকে সেটাই খেতে ইচ্ছে করে। তবে বিশেষেজ্ঞরা বলছেন, এমন কিছু খাবার আছে যে গুলি প্রচণ্ড খিদে পেলেও খালি পেটে খাওয়া ঠিক নয়
প্রচণ্ড খিদে পেলেও খাবেন না যেসব খাবার! 

খিদে পেলেও খাওয়া ঠিক নয় যেসব খাবার

খুব বেশি খিদে পেলে খাবার নিয়ে অনেকসময়ই দেখা যায় কারও বাছ বিচার থাকে না।তখন সামনে যা আছে তাই খেতে চান। কিন্তু বিশেষজ্ঞদের মতে, এমন কিছু ধরনের খাবার আছে যা অনেক খিদে পেলেও খাওয়া ঠিক নয়। যেমন- 

১. খালি পেটে ফল খেলে বেশিরভাগ সময়ই দেখা দেয় গ্যাসের সম্ভাবনা।আর আপেল বা একটা কলা খেয়ে বেশিক্ষন থাকাও যায় না। কিছুক্ষন পর ঠিকই আবার ক্ষুধা অনুভূত হয়ে থাকে। এ কারণে ফলের সঙ্গে তাই প্রোটিন জাতীয় খাবার খাওয়া উচিত। এ জন্য সামান্য পরিমাণ কিছু বাদাম, পিনাট বাটার বা পনির খেতে পারেন। 

২. ধরুন, কাজের চাপে বা অন্য কোনও কারণে দুপুরের খাবার খাওয়ার সময় পার হয়ে গেছে। তখন হাতের কাছে পাওয়া কোনও ঝাল ঝাল মুখরোচক খাবার অর্ডার করে বসলেন। এতে হজমের অনেক সমস্যা তৈরি হবে। খালি পেটে ঝাল খাবার খেলে এই মশলা পাকস্থলীর আবরণের ওপর সরাসরি প্রভাব ফেলে থাকে। 

৩. কমলা, কফি -এই সব খাবার খালি পেটে খেলে তা অ্যাসিডিটি বাড়তে পারে। এতে পেট খারাপ হবার সম্ভাবনাও থাকে। বিশেষ করে যাদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে, তাদের জন্য অত্যন্ত ক্ষতিকর খালি পেটে কফি পান করা । 

৪. আপনি হয়তো বা দুই ঘণ্টা পর দুপুরের বা রাতের খাবার খাবেন। তাই খিদে পাওয়ায় আপনি হালকা কিছু খেতে চাচ্ছেন। এমন অবস্থায় অনেকেই আছে এক প্যাকেট বিস্কুট বা চিপস খেতে পছন্দ করেন। কিন্তু এগুলোতে থাকা কার্বোহাইড্রেট যা কিছুক্ষণের মধ্যেই হজম হয়ে যায়। এতে আবারও খিদে পায়। এ কারণে এসব ধরনের খাবার এড়িয়ে চলুন।

আরও পড়ুন : অ্যাজমা কি পুরোপুরি ভালো হয়?

Leave a reply