ডিম পুডিং বানানের রেসিপি ও নিয়ম জেনে নিন

ডিম পুডিং বানানের রেসিপি ও নিয়ম জেনে নিন

খাওয়ার পরে ডেজার্ট হিসেবে সবারই পছন্দের খাবার পুডিং। এছাড়াও পুডিং অতিথি আসলে নাস্তার সাথে দেওয়া হয় । দুধ, ডিম ছাড়াও আরও অনেক কিছু উপাদান দিয়ে পুডিং বানানো যায় । বিভিন্ন রকমের পুডিং বানানো সম্বভ যেমন, ডিম পুডিং, ডাব পুডিং, মিল্ক পুডিং, ব্রেড পুডিং ইত্যাদি। এই প্রতিবেদনে, আসুন দেখে নেওয়া যাক সহজে, সুস্বাদু ডিম পুডিং বানানোর রেসিপি ও নিয়ম।

ডিমের পুডিং রেসিপি (Egg pudding recipe)

ডিমের পুডিং ডিম ও দুধের মিশ্রনে বানানো হয়। অল্প উপকরণ দিয়ে এটি যে কোন সময়ে বানিয়ে নিতে পারেন।

ডিমের পুডিং এর উপকরণ ( Ingredients of egg pudding ):

– ডিম ৪ টা।
– দুধ আধা কেজি।
– চিনি আধা কাপ।
– ঢাকনা ওয়ালা টিফিন বক্স।

ডিম পুডিং প্রস্তুত প্ৰণালী ( Preparation of egg pudding ):

– প্রথমে আধা লিটার দুধ জাল দিয়ে অর্ধেক করে নিতে হবে, পুডিং বানানোর জন্য। তারপর চুলা থেকে নামিয়ে নেড়ে নেড়ে দুধ ঠাণ্ডা করে নিতে হবে।
– এবার একটি বাটিতে ডিমগুলো নেড়ে ভালো করে ফেটিয়ে নিন। তারপর ডিম ভালোভাবে ফেটানো হলে এতে চিনি মিক্স করে নিন।
– এবার ডিমের মিশ্রন ও ঠাণ্ডা হয়ে যাওয়া দুধ ঢেলে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।
– এবার পুডিং বসানোর বাটিতে ক্যারামেল করতে হবে। টিফিন বাটির তলায় অল্প কিছু চিনি ছিটিয়ে দিন । এরই সাথে ১ চামচ পরিমান পানি দিয়ে দিন। এবার, বাটিটি একটি চুলায় বসিয়ে চিনি গলে লাল হয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন । তারপর বাটিটি চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিন।
– এবার নিতে হবে একটি বড় পাতিল । খেয়াল রাখতে হবে যাতে পুডিং বসানোর বাঁটি থেকে পাতিলটি বড় হয়। এবার পাতিলটি চুলায় বসিয়ে তার মাঝখানে একটি স্ট্যান্ড বসিয়ে দিতে হবে। এবার পাত্রে পরিমান মতো পানি দিয়ে দিতে হবে।
– এরপর ক্যারামল যুক্ত বাঁটিতে দুধ ডিমের মিশ্রন ঢেলে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন।
– এবার পানি গরম হলে সেই টিফিন বাটিটা স্ট্যান্ড এর উপর বসিয়ে দিন । টিফিন বাটির উপর ভারি কিছু দিয়ে ভালোমত চাপ দিয়ে দিন। এতে কোনভাবেই টিফিন বাটির ভিতরে পানি ঢুকার সম্ভাবনা থাকবেনা। এরপর বড় পাতিলটা ঢাকনা দিয়ে ঢেকে দিন, যাতে করে পাতিলের বাষ্প বের না হয়ে যায়। এবার ৩৫ থেকে ৪৫ মিনিট পর্যন্ত জ্বাল হলে পুডিং নামিয়ে নিতে হবে। নামানোর আগে একবার একটি কাঠি দিয়ে ভালোমত চেক করে নিবেন পুডিং ঠিকমতো হয়েছে কিনা। হয়ে গেলে নামিয়ে নিন।
– এবার পুডিং ঠাণ্ডা হলে একটি ছড়ানো প্লেট নিয়ে পুডিংটা ঢেলে নিতে হবে । ব্যাস হয়ে গেল অতি সহজে সুস্বাদু ডিমের পুডিং রেসিপি।

ডিমের পুডিং পরিবেশন (Serve the egg pudding) :

ফ্রিজে রেখে ঠাণ্ডা করে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করতে পারেন পুডিং। এতে খেতেও ভালো লাগবে। ছোটো ছোটো পিস করে কেটে পরিবেশন করুন আর উপভোগ করুন।

Leave a reply