ডলার মজুতকারীদের বিরুদ্ধে অভিযান চালাবে ডিবি

ডলার মজুতকারীদের বিরুদ্ধে অভিযান চালাবে ডিবি

সকল অবৈধভাবে ডলার মজুতকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করবে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ (ডিবি)। ডিএমপির অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) হারুন অর রশীদ এত ভাষ্যমতে, ডলারের মূল্যবৃদ্ধির এই সময়ে যদি কোন ব্যাক্তি অবৈধভাবে ডলার মজুত করেন, তাহলে মজুতকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করবে ডিবি পুলিশ ।

ডিবি প্রধান বলেন, ‘আমরা যদি এমন তথ্য পাই, কেউ ডলার মজুত করছেন, কারও কাছে অবৈধ ডলার তৈরির মেশিন বা সরঞ্জামাদি আছে, তাহলে অবশ্যই আমরা তাঁদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করবো।’

অবৈধ ডলার মজুতকারীদের সম্পর্কে তথ্যও সংগ্রহ করা হচ্ছে বলে জানান হারুন অর রশীদ। বাজারে ডলারের কৃত্রিম সংকট সৃষ্টি করার মাধ্যমে দামের ঊর্ধ্বগতি রোধে ইতিমধ্যে তৎপর হয়েছে কেন্দ্রীয় ব্যাংক নিজেও৷

বাংলাদেশ ব্যাংকের ১০টি দল গত বুধবার রাজধানীর গুলশান, পল্টন ও মতিঝিলের ২০টি মানি চেঞ্জার ঘুড়ে দেখেন এবং ডলার কেনাবেচার সম্পর্কিত তথ্য সংগ্রহ করে। এই পরিদর্শনকালে সঙ্গে ছিলেন জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সদস্যরা। ফলে খোলাবাজারে ডলারের দাম ১০৮ টাকায় নেমে আসে, যা গত মঙ্গলবার ১১২ টাকা পর্যন্ত উঠেছিল।

ডলার-সংকটে দেশের অর্থনীতি বেশ চাপের মধ্যে রয়েছে। বর্তমানে চাহিদার ওপর নির্ভর করে ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন করছে বাংলাদেশ ব্যাংক।

Leave a reply