জন্ম নিবন্ধন বয়স সংশোধন করার নিয়ম কি? | bdris.gov.bd

জন্ম নিবন্ধন বয়স সংশোধন করার নিয়ম কি? | bdris.gov.bd

জন্ম নিবন্ধনে বয়স সংশোধন করার যাবতীয় তথ্য ও নিয়ম কানুন এই প্রতিবেদনে পাবেন৷ জন্ম নিবন্ধন প্রতিটা বাংলাদেশীর জন্য একধরনের, পরিচয় পত্র। সাধারনত, জন্ম নিবন্ধন ছাড়া বর্তমানে দেশের কোন স্কুলেও ভর্তি হওয়া যায় না। বর্তমানে বিভিন্ন রকমের কাজ এবং আবেদনের জন্য জন্ম নিবন্ধন অতি গুরুত্বপূর্ণ। তাই, জন্ম নিবন্ধনে সব তথ্য যাতে, সঠিক হয় সেদিকে আমাদের সবারই লক্ষ্য রাখা উচিত। আর যদি ভুল হয় বা ভুল থাকে, তাহলে সেটি যত জলদি সম্ভব সংশোধন করে নেওয়া উচিত।

বাচ্চাদের জন্ম নিবন্ধনে বয়স সংশোধন করার নিয়ম :

সাধারনত, শিশুর জন্ম নিবন্ধনের সময় শিশুর টিকা কার্ড ব্যবহার করা হয়ে থাকে। সন্তানের জন্ম নিবন্ধনে যতি কোন ভুল থাকবে । তবে, আপনি অনলাইনে বা ফরম পূরণ করে পুনরায় টিকা কার্ড জমা দিয়েই জন্ম নিবন্ধন সংশোধন করতে পারবেন।

প্রাপ্তবয়স্কদের জন্ম নিবন্ধনে বয়স সংশোধন করার নিয়ম :

প্রাপ্তবয়স্কদের জন্ম তারিখ পরিবর্তনের ক্ষেত্রে, এস.এস.সি বা সমমান সনদ বা যে কোন শিক্ষা বোর্ড পরীক্ষার সনদপত্র প্রদর্শন করে বা যদি এনআইডি কার্ড থাকে, এব্ং সেটিতে যদি সঠিক জন্ম তারিখ থাকে সেটি প্রর্দশন করে অনলাইনের মাধ্যমে জন্ম সনদ সংশোধনের আবেদন করতে পারেন।

জন্ম তারিখ সংশোধনের জন্য, প্রমান সরুপ যেসব কাগজপত্রের প্রয়োজন হবে :

– ই পি আই কার্ড/শিশুর টিকা কার্ড

– নিবন্ধনাধীন ব্যক্তির এস এস সি বা শিক্ষাবোর্ড কর্তৃক প্রদত্ত যে কোন সনদপত্র/সার্টিফিকেটের স্ক্যান করা কপি

– নিবন্ধনাধীন ব্যক্তির জাতীয় পরিচয়পত্র

– পিতার জাতীয় পরিচয়পত্র বা মাতার জাতীয় পরিচয়পত্র (যদি অস্বাভাবিক জন্ম তারিখ দেওয়া থাকে এবং অন্য কোন যদি প্রমান না থাকে, সেক্ষেত্রে প্রোযোজ্য)

– ইস্যু সম্পর্কিত ফাইল (যদি কোন পুরাতন জন্ম নিবন্ধনকে, ডিজিটাল করেন)

– চিকিৎসা প্রতিষ্ঠানের ছাড়পত্র বা চিকিৎসা প্রতিষ্ঠান প্রদত্ত জন্ম সংক্রান্ত সকল সনদের সত্যায়িত কপি বা পুরণকৃত আবেদনপত্রে বার্থ এটেডেন্সের এর প্রত্যয়ন বা ইপিআই (টিকা কাড) কার্ডের সত্যায়িত আনুলিপি।

উপরের তথ্যগুলো দিয়ে আপনারা জন্ম নিবন্ধন বয়স সাবমিট করে সংশোধন করতে পারবেন।যখন  জন্ম নিবন্ধনের বয়স সংশোধন করবেন তখন অবশ্যই পুনরায় সঠিক তথ্য দিয়েই সাবমিট করতে হবে। উপরে বিশেষভাবে জন্ম নিবন্ধন বয়স সংশোধন সম্পর্কে আলোচনা করা হয়েছে।  জন্ম নিবন্ধন বয়স সংশোধন আপনারা অনলাইন বা অফলাইন করতে পারবেন।

জন্মনিবন্ধন অনলাইনে সংশোধন করার ওয়েবসাইট : bdris.gov.bd

Leave a reply