ছানার রসমালাই রেসিপি: বাড়িতেই বানান সুস্বাদু রসমালাই

ছানার রসমালাই রেসিপি: বাড়িতেই বানান সুস্বাদু রসমালাই

বাঙালিরা যারা মিষ্টি খেতে ভালোবাসে তারা রসমালাই মিষ্টির মধ্যে শীর্ষ স্থানে রাখে। কারণ দুধে ভরা রসমালাই এতোটাই মজার। অনেকের ধারনা, বাড়িতে রসমালাই ঠিকভাবে বানানো যায় না। যার ফলে অনেকে রসমালাই এর রেসিপি জানালেও বাড়িতে কখনও বানানোর চেস্টা করেন না৷ আমাদের আজকের এই নিবন্ধে রসমালাই রেসিপি আপনি একবার বাড়িতে বানানোর চেস্টা করে দেখতে পারেন ৷

বানান সুস্বাদু রসমালাই : উপকরণ যা যা প্রয়োজন :

– ২৫০ গ্রাম ছানা
– ০২ কাপ চিনি
– কাজু বাদাম৷
– ২/৩ টা এলাচ
– পরিমাণ মতো জাফরান
– বাদাম
– ২ টা লেবু
– ১.৫ লিটার ক্রিম দুধ

রসমালাই বানানোর পদ্ধতি :

সবার প্রথমে প্যানে দুধ ঢালুন এবং তা ফুটিয়ে নিন। এবার একটি কাপে লেবু রস চিপে বের করে নিন। দুধ ভালোভাবে ফুটা হয়ে গেলে, তার উপর লেবুর রস ঢেলে দিন, দুধ ছানায় রুপান্তর হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

এবার, একটি পাত্রে পরিষ্কার কাপড় নিয়ে তার উপর ছানা ঢালুন। ছানা একটু ঠাণ্ডা হয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ছানা ধুয়ে নিন এবং ভালোভাবে ঠাণ্ডা করে নিন। এরপর, হাত দিয়ে চেপে, ছানাকে, রসমালাইয়ের মতো ছোট ছোট, গোল আকৃতি দিন ৷

সিরাপ/সুরা বানানোর জন্য পদ্ধতি

প্রথমেই, ৩ কাপ পানিতে, ৫০০ গ্রাম চিনি মিশিয়ে তা ফুটিয়ে নিন। চিনি পানিতে ভালোভাবে মিশে গেলে এবং পযাপ্ত সময় ফুটালে,এতে চিনির সিরাপ তৈরি হয়ে যাবে। এবার ফুটন্ত সিরাপে দুধের তৈরি ছানা দিয়ে বানানো বলগুলো/দানাপিসগুলো ছেড়ে দিন এবং ২০-২৫ মিনিট পর্যন্ত এটিকে ফোঁটান, যাতে বলগুলো/দানাপিস গুলো রসগোল্লার মত ফুলে ওঠে।

এবার মালাই বানানোর পালা, এর জন্য অন্য একটি প্যানে দুধ ঢেলে তা, ফুটিয়ে নিন। দুধ ঘন হয়ে এলে তার ভিতর, চিনি এবং এলাচ দিয়ে দিন এবং এটি দুটি মিনিট দুধের ভিতরই, সিদ্ধ করুন। দুধকে, ফুটিয়ে ঘন করুন। এবার সিরাপে থাকা রসগোল্লাগুলি/দানাগুলো ঘন দুধে যোগ করুন।

উপরে পরিমান মত, বাদাম এবং জাফরান ছিটিয়ে নামিয়ে নিলে তৈরি হয়ে গেলো আপনার রসমালাই। তবে, খাওয়ার আগে ১ ঘণ্টা মতো ফ্রিজে ঠাণ্ডা করে নিন। তারপর পরিবেশন করুন।

Leave a reply