অল্প বয়সেই কেন চুল পেকে যায় কেন? | Grey Hair

অল্প বয়সেই কেন চুল পেকে যায় কেন? | Grey Hair

চুল পাকার সমস্যাটি মূলত বয়স বাড়ার সাথে সাথে দেখা যায় । তবে, ইদানীং কম বয়সেও অনেকের মাথায় পাকা চুল দেখা যায় । এই প্রতিবেদনে উল্লেখিত তিনটি কারণেই এমনটা হয়ে থাকে৷

বয়সের সঙ্গে সঙ্গে স্বাভাবিক ভাবেই চুলে পাক ধরতে শুরু করবে। পাকা চুল কালো করতে অনেকেই বিভিন্ন ধরনের প্রসাধনী ব্যবহার করে থাকে। যার ফলে, সাময়িক ভাবে চুলের সাদা ভাব খানিকটা কমে গেলেও দীর্ঘস্থায়ী কোনও সুফল পাওয়া যায় না। উল্টা, এইসব রাসায়নিক দ্রব্য মিশ্রিত রং ব্যবহারে ফলে চুলের স্বাস্থ্য আরও খারাপ হয়ে যায়। এমনকি, এতে পাকা চুলের পরিমাণও বেড়ে যায়। রং করার পর মাত্র ৭-১০ দিনের মধ্যেই আবার সাদা চুল মাথায় উঁকি দেয়। পাকা চুল কালো করার আগে জানা দরকার, অল্প বয়সেই কেন চুল পেকে সাদা হয় ?

১) আমিষজাতীয় খাবার শরীরের প্রয়োজনীয় পুষ্টি পূরনে সাহায্য করে। কিন্তু অত্যধিক মাংস, তেলজাতীয় কিংবা মাছ খেলে কমবয়সেই চুল পেকে যেতে পারে । তাই এই ধরনের আমিষ জাতীয় খাবার বেশি পরিমাণে না খাওয়াই ভাল।

২) বাজারে অনেক প্রক্রিয়াজাত খাবারের মধ্যে ইদানিং মনোসোডিয়াম গ্লুটামেট পাওয়া যায়। খাদ্যে এই উপাদানটির কারণে কমবয়সেই চুল পেকে যেতে পারে । তাই চুলের অকালপক্বতা রোধ করতে এই ধরনের খাবারগুলো একটু কম পরিমানে খাওয়া ভাল।

৩) আবার, বেশি চিনি বা মিষ্টি জাতীয় খাবার খেলেও দ্রুত চুল পেকে যেতে পারে। শরীর সুস্থ রাখার পাশাপাশি অল্পবয়সে চুল পাকার সমস্যা কমাতে অবশ্যই এই ধরনের খাবার এড়িয়ে চলতে হবে৷

Leave a reply