চুলের যত্নে পেঁয়াজের রস বা তেল ব্যবহার

চুলের যত্নে পেঁয়াজের রস বা তেল ব্যবহার

শুনতে একটু অবাক লাগলেও চুলের যত্নে নারিকেল তেল নয়, ব্যবহার করা উচিত পেঁয়াজের তেল বা রস। হ্যাঁ , চুলের পরিচর্যায় জন্য পেঁয়াজের তেলকে একটি অব্যর্থ ওষুধ হিসেবে মানা হয়।

পেঁয়াজে, রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন এ, সি, ই, অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়া পেয়াজ কেরোটিনের পরিমাণও বৃদ্ধিতে সহায়ক। তাই চুলের গোড়া শক্ত করতে ও দ্রুত বৃদ্ধি করতেঅকালে চুল পাকা বন্ধ করতে, চুলের স্বাস্থ্য মজবুত করে চুলকে সিল্কি করতেনতুন চুল গজাতেচুলের খুশকি কমাতে,এবং চুলের আগা ফাটা রোধ করতে পেঁয়াজ দারুনভাবে কার্যকরী। পেঁয়াজের সালফার জাতীয় উপাদান চুলের টাক পড়া কমাতে দারুণ ভাবে কাজ করে।

বর্তমান সময়ে অনেকেই চুলে তেল দিতে,  অনেক বিরক্ত প্রকাশ করে। কারণ চুলে তৈলাক্ত চুলে সৌন্দর্য অনেকটাই কমে যায়। স্বল্প সময়ে সৌন্দর্য ধরে রাখার জন্য চুলে তেল না দেওয়ার, কারনে ধীরে ধীরে চুলের আসল সৌন্দর্যকে নষ্ট হয়ে যায়। তাছাড়া, অনেক সময় চুলে তেল দেয়ার পর শ্যাম্পু দিয়ে চুল ধোয়ার ক্ষেত্রে অনেক সমস্যার সৃষ্টি করে। সহজেই এতে  চুলে শ্যাম্পু থেকে ফেনা তৈরি করা যায় না। যার কারণে চুলও ভালোভাবে পরিষ্কার করা অনেক কঠিন হয়ে যায় । যার জন্য, শ্যাম্পুর আগেও মাথায় ও চুলে তেল ম্যাসাজ করতে চান না অনেকে।

ডার্মাটোলোজিস্টদের মতে, ত্বকের বাইরের পরিচর্যায় যেমন লোশনের প্রয়োজন তেমনি চুলের বাইরের আবরণে সুরক্ষার জন্য তেল ম্যাসাজ করা অনেক দরকারি। এছাড়া চুলে তেল দেয়ার সময় মাথার ত্বকে হালকা ম্যাসাজ করলে মাথায় রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়, যা চুলের স্বাস্থ্যকে সুরক্ষিত করে তুলতে সাহায্য করে।

ঘড়ে পেয়াজের তেল তৈরির নিয়ম :

চুলের যত্নের জন্য ঘরেই বসেই তৈরি করতে পারেন পেঁয়াজের তেল । এর জন্য প্রথমে ছোট দেখে দুটি পেঁয়াজ ভালো করে কুচি করে নিন। এবার একটি পাত্রে ৬ টেবিল চামচ নারকেল তেল, দু কোয়া রসুন ও কাটা পেঁয়াজ কুচি দিয়ে গরম করে নিতে হবে। মিশ্রণটি ফুটে উঠলে তা পরে, ঠান্ডা করে বোতলে সংরক্ষণ করে রাখতে পারবেন।

তৈরিকৃত এই তেলে আরও কয়েক ফোঁটা এসেনশিয়াল ওয়েল মিশিয়ে নিলে আরও ভালো ফল পাওয়া সম্ভব। শ্যাম্পু করার কিছুক্ষণ আগে এই তেল মাথায় ব্যবহার করার চেয়ে ভালো হবে, যদি শ্যাম্পু করার আগের রাতে এই তেল মাথার ত্বকে ও চুলে মাখতে পারেন। তাহলে আপনার শ্যাম্পু করার সময় কোনোরকম জটিলতার পড়বেন না । ভালো ফলাফলের জন্য প্রতি সপ্তাহে ২ বার এই তেল মাথায় ব্যবহার করতে পারেন।

Leave a reply