গরমে, পুরুষদের ত্বক ভালো রাখতে কি করা যায়?

গরমে, পুরুষদের ত্বক ভালো রাখতে কি করা যায়?

গরমকালে নারী-পুরুষ নির্বিশেষে সকলেরই ত্বকের যত্ন নেওয়া অনেক জরুরি । কাঠফাটা রোদ্দুরে বাসা থেকে বের হলে ত্বকের ক্ষতির সম্ভাবনা বেড়ে যায়। তাই এই সময়, নারীদের পাশাপাশি পুরুষদেরও ত্বকের প্রতি বাড়তি যত্ন নেওয়া উচিত। তবে অনেকেই বুঝে উঠতে পারেন না, ঠিক কোন, প্রসাধনী ব্যবহার করলে বেশি কাজে দিবে। আর কোন কোন প্রসাধনী ত্বকের ক্ষতি করতে পারে— এই বিষয়েও অনেকের স্পষ্ট ধারণা থাকে না। এতে খুব বেশি সময়, আর অনেক টাকা খরচ করার কোন প্রয়োজন নেই। কয়েকটি উপায় মেনে চললেই এই গরমে ত্বকের স্বাস্থ্য ভাল রাখা সম্ভব।

দাড়ির যত্ন নিতে হবে:

যাঁরা দাড়ি রাখেন, গরমে তাঁদের কিছু অতিরিক্ত সমস্যায় ভুগতে হয়। গরমের দিনে দাড়ির বাড়তি কিছু যত্ন নিতে হবে। ধুলো-ময়লা দাড়িতে জমে ত্বকে ব্রণ-ফুসকুড়ির মতো সমস্যা হতে পারে। তাই বাইরে থেকে বাড়ি ফিরেই ভালভাবে দাড়ি পরিষ্কার করুন।

সাবান বদল:

শীতকালে মুখ ধোয়ার জন্য যে সাবান বা ফেসওয়াশ ব্যবহার করতেন, তা গরমে ব্যবহার করলে চলবে না। কারণ গরমে মুখমণ্ডলের গ্রন্থিগুলি থেকে অতিরিক্ত তেল বের হয়। তাই ত্বক হয়ে যায় তৈলাক্ত । তৈলাক্ত ত্বকের সমস্যা দূর করবে, এমন ফেসওয়াশ ব্যবহার করা বেশি উপযোগি।

বেশি করে পানি খেতে হবে:

গ্রীষ্মে শরীরে বেশিরভাগ পানির ঘাটতি হয়। এর প্রভাব যে কেবল শরীরের উপরে পড়ে না, ত্বকেও এর ছাপ পড়ে থাকে। তাই এই সময় অবশ্যই বেশি করে পানি খেতেই হবে। ত্বক উজ্জ্বল হবে। এর বাইরে গরমে বেশি করে ফল খান। এতে শরীরে পানির ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এ ছাড়াও ফলে থাকা ভিটামিন, পুষ্টিগুণ ত্বক ভাল রাখতে সাহায্য করবে।

সানস্ক্রিন লোশনের ব্যবহার:

প্রখর রোদে ত্বক পুড়ে সাধারনত কালচে হয়ে যেতে পারে। এতে দেখা যায় ত্বকের জেল্লা হারিয়ে যায়। এর সমাধানে সানস্ক্রিন লোশন অবশ্যই ব্যবহার করা। তাই রোদে বেরোনোর আগে, মুখ-হাত-পা এবং শরীরের অন্য খোলা অংশে সানস্ক্রিন লোশন লাগান। রোদে ধুলোয় সারাদিন ঘুরে বেড়াচ্ছেন? চুলের যত্ন নিতে ভরসা রাখুন অ্যালো ভেরাতেই অ্যান্টি-অক্সিড্যান্ট যুক্ত প্রসাধনী: যে সমস্ত ক্রিম বা সিরামে অতিরিক্ত অ্যান্টি-অক্সিড্যান্ট আছে, এমন প্রসাধনী ব্যবহার করন।অ্যান্টি- অক্সিড্যান্ট ত্বকের জেল্লা ফিরিয়ে আনার জন্য খুবই উপকারী।

টোনারের ব্যবহার:

গরমে টোনার ব্যবহার করতে পারলে অনেক ভাল। এটি ত্বকের তৈলাক্ত ভাব কমায় আর ত্বককে পরিষ্কার রাখতে সাহায্য করে।

Leave a reply