কিভাবে WiFi Password জানা যায়? ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম জেনে নিন

কিভাবে WiFi Password জানা যায়?

Wi-Fi মুলত তারের পরিবর্তনে রেডিও ফ্রিকোয়েন্সী সংকেত ব্যবহার করে, আমাদেরকে ইন্টারনেট সেবা প্রদান করে থাকে। আর তারবিহীন এ প্রযুক্তি Wireless Fidelity নামেও পরিচিত। আর আপনি চাইলে দুইভাবে WiFi দিয়ে ইন্টারনেট এক্সেস করতে পারবেন: প্রথমত, মোবাইল ইন্টারনেট সরবরাহকারীর wifi এর মাধ্যম, এবং আর, wifi রাউটার নামক একটি ডিভাইসের মাধ্যমে 

পার্সোনাল WiFi ব্যবহারের ক্ষেত্রে সাধারনত অন্য যেকেউ যেন পারমিশন ছাড়া WiFi ব্যবহার করতে না পারে সেজন্য একটি Password ব্যবহার করা হয়। নানা কারণে আমাদের ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম জানার প্রয়োজন হয়। আবার, আমরা প্রায়শই কয়েকজন মিলে, একটি ওয়াইফাই কানেকশান নেই। আর সবাইকে পাসওয়ার্ড জানানো হয় না, নির্দিষ্ট ডিভাইসে কানেক্ট করে দেওয়া হয়। হয়ত বা আপনি পাসওয়ার্ড জানতেন, এখন ভুলে গেছেন। এখন অন্য ডিভাইসে কানেক্ট করতে হলে আবার পুনরায় পাসওয়ার্ড নেওয়ার জন্য কাউকে জিঙ্গেস করাটা হয়তো আপনার জন্য সহজ নয়। এমন অবস্থায় সহজেই আপনার এক ডিভাইসে সেভ থাকা ওয়াই ফাই পাসওয়ার্ড দেখে নিলেই সমস্যা সমাধান হয়ে যায়।অর্থাৎ, অন্যের wifi password দেখতে নয়,এটি  শুধুমাত্র নিজের প্রয়োজনে আপনার এক্সেস থাকা ওয়াইফাই এর পাসওয়ার্ড জানার জন্যই এই উপায়গুলো ব্যবহার করবেন। এই প্রতিবেদনে আমরা ওয়াইফাই পাসওয়ার্ড বের করার ৭ টি নিয়ম সম্পর্কে জানবো৷

১. মোবাইলে সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

ধরুন, আপনি যে বন্ধুর থেকে তার wifi  password টি মোবাইলে সেট করে নিলেন, কিন্তু password টি জানতে চাওয়া সত্ত্বেও আপনার বন্ধু আপনাকে কোনভাবে বলছে না, তখন এই টিপসটির মাধ্যমে আপনার বন্ধুকে তার wifi password টি তাকে শুনিয়ে চমকে দিতে পারেন। 

তবে এই পদ্ধতিতে ওয়াফাই পাসওয়ার্ড জানার জন্য আপনার মোবাইলটি অবশ্যই রুট করা থাকতে হবে। তাছাড়া এই উপায়ে মোবাইলে Wifi password বের করা সম্ভব হবেনা।

রুট করা মোবাইলে সেভ করা ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম:

প্রথম আপনার মোবাইলটি যদি রুট করা না থাকলে রুট করে নিতে হবে। এজন্য আপনি kingo Root নামক এই অ্যাপটি ডাউনলোড করতে পারেন। অ্যাপটি ইনস্টলের পরে ওপেন করলে one click root নামক একটি অপশনে ক্লিক করলেই তারপর আপনার মোবাইলটি রুট হয়ে যাবে।

এরপর, রুট করা হয়ে গেলে আপনার মোবাইলের প্লে স্টোর থেকে File Explorer Root Browser নামক অ্যাপটি ইনস্টল করুন। এবার, অ্যাপটি ওপেন করে উপরের বাম দিকে তিনটি ডট এর চিহ্নটিতে ক্লিক করে root dictionary অপশনটি ওপেন করুন। এরপর, অপশনটি ওপেন হলে নিচের দিকে data নামক ফোল্ডারটিতে ক্লিক করুন।

Misc নামক একটি অপশন পাবেন সেটা ওপেন করতে হবে। এবার, কিছু ফাইল দেখতে পাবেন তার মাঝে wifi লেখা ফাইলটি ওপেন করুন। ফাইলটির নিচের দিকে wpa_supplicant.conf নামক একটি ফাইল দেখতে পাবেন। ফাইলটি ওপেন করলেই নিচের দিকে wifi এর username ও password লেখা খুঁজে পাবেন।

সাধারণত কোনো মোবাইলই কখনও রুট করা থাকে না, যার ফলে এসব ফাইল খুঁজে পাওয়া যায় না।আর, আপনি এই পদ্ধতির মাধ্যমেই সহজেই আপনার মোবাইলে যেসব wifi কানেক্ট করা আছে সেই সব গুলোর password জানতে পারবেন।

২. QR code এর দিয়ে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

আপনি চাইলে মোবাইলে QR code দ্বারা সহজেই আপনার wifi এর password টি জানতে পারেন। এজন্য-

মোবাইলের সেটিংসে গিয়ে Wifi অপশনটিতে  যে wifi এর সাথে কানেক্ট আছেন সেটি কিছু সময় ট্যাপ করে ধরে থাকুন। এরপর, ট্যাপ করে ধরে রাখার একটু পর আপনি সেখানে একটি QR code দেখতে পারবেন।এই কোডটির একটি স্ক্রিনশট নিয়ে নিন। এখন শুধু স্ক্রিনশটটি থেকে  QR code টি ক্রপ করে নিন।

এবার zxing.org নামক ওয়েবসাইটটি ওপেন করতে হবে।  সেখানে আপনি একটি বক্সে upload a file নামক অপশন পাবেন। এরপর মাঝে choose file এ ক্লিক করে আপনি যে QR code টি ক্রপ করে রেখেছিলেন সেটা সিলেক্ট করুন। বক্সের শেষে submit অপশনে ক্লিক করলে এবার, আপনি একটি ইন্টারফেস দেখতে পাবেন যেখানে আপনি আপনার wifi password টিও জানতে পারবেন।

৩. পিসিতে সেভ থাকা wifi password কিভাবে জানা যায়?

কম্পিউটারে আপনি কিভাবে জানবেন আপনার ল্যাপটপে কানেক্ট থাকা WiFi Password টি।চলুন জেনে নেই-

উইন্ডোজ সার্চবারে run লিখে সার্চ করে সেটি ওপেন করতে হবে। এবার, কমান্ড বক্সে  ncpa.cpl লিখে ok তে ক্লিক করুন।  এবার, একটি লিস্টে দেখতে পাবেন যেখানে কতগুলো কানেক্টেড WiFi  বা নেটওয়ার্কের সাথে আপনার ল্যাপটপ বা পিসিটি সংযুক্ত রয়েছে।  সেখান থেকে আপনার কাঙ্খিত নেটওয়ার্কের সঠিক Password টি জানতে সে WiFi টিতে ডাবল ক্লিক করুন।

এরপর Wireless Properties নামক অপশনটিতে ক্লিক করতে হবে। নতুন একটি ইন্টারফেস এর Security নামক অপশনে ক্লিক করতে হবে । 

এরপর, Security ওপেন হলে আপনি সেখানে আপনার কাঙ্খিত WiFi এর Password টি জানতে পারবেন খুব সহজেই।

৪. ওয়াইফাই পাসওয়ার্ড বের করার সফটওয়্যার

এখন, বর্তমানে আমাদের বিভিন্ন সেবা প্রদানের জন্য অনেক অ্যাপ বের হয়েছে। ওয়াইফাই পাসওয়ার্ড বের করার জন্যও বিভিন্ন ধরনের সফটওয়্যার কাজ করছে। চলুন জেনে আসি কিভাবে এটি কাজ করে থাকে –

প্রথমে, প্লে স্টোর থেকে Router Setup Page নামক অ্যাপটি ইন্সটল করুন।   অ্যাপটি ওপেন করলে কিছু টার্ম আসবে যেগুলো অবশ্যই আপনাকে এগ্রি বা সম্মতি দিতে হবে।  এগুলো হয়ে গেলে একটি পেইজে আপনার ডিভাইসে কানেক্টেড WiFi  সম্পর্কে সকল কিছু তথ্য দেখতে পাবেন। এখন,উপরের দিকে Press To Update এ ক্লিক করলে আপনার ডিভাইসের সাথে যে নেটওয়ার্ক বা WiFi  টি কানেক্ট করতে চাইছেন পরে তার IP address দেখতে পারবেন।

IP Address টির নিচে Open Router Page লেখাটি থাকবে সেটি  ক্লিক করলে আপনার কাছে Username ও Password খুজবে । সেখানে দুটিতেই ছোট অক্ষরে ‘admin’ লিখে লগইন করতে হবে। এবার, উপরের দিকে তিনটি ডট এর অপশন টি ক্লিক করে সেখানে wireless Settings বা Wireless Security নামক অপশনে ক্লিক করুন। 

এর মাধ্যমেই আপনি আপনার WiFi Password টি জানতে চাইছেন তা দেখতে পারবেন। 

৫. কিভাবে কম্পিউটারে WiFi password জানা যায়?

আসলে, সব থেকে সহজ উপায় হল কম্পিউটারের সেভ করে রাখা wifi এর password টি জানা। আপনি এ পদ্ধতিটি যদি না জেনে থাকেন তবে এখনই জেনে নিন এবং ব্যবহার করে দেখতে পারেন।

প্রথমেই, আপনার ডেক্সটপে WiFi Icon এ ক্লিক করে Network And Internet Settings নামক অপশনে ক্লিক করতে হবে। এরপর Status এর নিচে WiFi লেখাটিতে ক্লিক করতে হবে। এরপরে ক্লিক করুন ডানদিকে Change Adapter Options এ  পরে Change Adapter অপশনটিতে ক্লিক করে।

এরপর, change adapter এ গেলে WiFi নামক একটি অপশন পাবেন। ডাবল ক্লিক করে সেটি ওপেন করতে হবে। WiFi  এর Properties এর মাধ্যমে Security তে  প্রবেশ করতে হবে। Change character নামক একটি বক্সে ক্লিক করলে আপনার কাঙ্খিত WiFi Password টি দেখতে পারবেন সহজেই।

এখন,ক্লিক করার সাথে সাথে আপনি যে WiFi Password টি জানতে বা দেখতে চাচ্ছেন তা সহজে জানতে বা দেখতে পারবেন।

৬. রাউটারের সাথে কানেক্ট করে  WiFi Password জানার নিয়ম

মোবাইলের মাধ্যমে আপনি যদি সরাসরি রাউটারের সাথে কানেক্ট হয়ে থাকলে সে WiFi এর Password টি জানতে পারবেন সহজেই। এর জন্য আপনাকে যেটা করতে হবে –

প্রথমেই, মোবাইলের সেটিংসে Wifi অপশনটিতে গিয়ে আপনি যে wifi এর সাথে কানেক্ট আছেন সেটি  ট্যাপ করুন বা নেটওয়ার্কটির পাশে থাকা (>) চিহ্নটিতে ক্লিক করতে হবে। এরপরের অপশনটি হয়ত আপনাদের মোবাইলে ২ ভাবে থাকতে পারে।তো আপনাদের সুবিধার জন্য ২টি উপায়ই বলে দেয়া হচ্ছে। ট্যাপ করার পরে আপনি সেখানে modify network এ ক্লিক করে show advanced নামক অপশনে গেলে DHCP নামক একটি অপশন দেখতে পাবেন।পরে, অপশনটিতে ক্লিক করে তাকে static করে দিন।

অথবা,

ট্যাপ করার পরে আপনি  তথ্যেগুলোর সাথে IP settings নামক অপশনটিতে গেলে DHCP  কে পরিবর্তন করে Static করে দিন এরপর, static করলে নিচে router বা gateway নামক অপশন এ যে address টি দেয়া থাকবে তা হচ্ছে আপনার router এ লগইন এর address।এবার, address টি কপি করে গুগলে এক্সেস করলে তার লগইন এর পেইজটি শো করবে।

৭.  রাউটার এ লগইন করে ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম

কম্পিউটার বা মোবাইল দ্বারা আপনি এ পদ্ধতির মাধ্যমে সরাসরি রাউটার এ লগইন করে সহজেই password টি জানতে পারবেন। যা করতে হবে –

প্রথমেই, মোবাইলের ক্ষেত্রে মিনি ব্রাউজার ছাড়া আপনার কম্পিউটার বা মোবাইলে অন্য যেকোন একটি ব্রাউজার ওপেন করুন।  সেখানে 192.168.0.1 বা 192.168.1.1 বা 192.168.2.1  বা 10.0.0.1 লিখে সার্চ করুন দেখবেন আপনার রাউটার টি  লগইন পেজটি ওপেন হবে।  সাধারণত বেশির ভাগ মানুষই প্রায় TP link রাউটারটি ব্যবহার করে থাকে তাদের জন্য 192.168.0.1 এ এড্রেসটি লিখে সার্চ করলেই লগইন পেজটি পেয়ে যাবেন সহজেই।  আর যদি আপনি অন্য কোন রাউটার ব্যবহার করে থাকেন তবে উপরে যে অন্য তিনটি এড্রেস দেয়া আছে সেগুলো লিখে চেষ্টা করুন এতে আশা করি আপনাদেরও লগইন পেজটি খুঁজে পাবেন। 

এরপর, লগইন পেজটি ওপেন হলে সেখানে username ও password এর স্থানে admin লিখে লগইন করুন। (মনে রাখবেন দুটি বক্সেই অর্থাৎ username ও password দুটোর মধ্যেই admin লিখতে হবে।আর যদি লগইন না হয় তাহলে  বুঝতে হবে আপনি যে wifi এর রাউটারের সাথে কানেক্ট হতে চাচ্ছেন তার username ও password চেঞ্জ করে ফেলা হয়েছে আগেই । যা আপনার জন্য একটি দুঃখের বিষয় হবে কেননা, আপনি লগইন করতে না পারলে password টি দেখতেও পারবেন না।)  লগইন হয়ে গেলে বামদিকে Wireless 2.4GHz অপশনটির মাঝে wireless security তে ক্লিক করতে হবে। 

এরপর, অপশনটি ওপেন হলে wireless password নামে একটি বক্সে আপনার সেই কাঙ্খিত password টি পেয়ে যাবেন।

ওয়াইফাই পাসওয়ার্ড বের করার নিয়ম নিয়ে শেষ কথা

কিভাবে wifi password জানা যায় সে বিষয়ে মোট ৭টি উপায় বা পদ্ধতির কথা জানলাম। আবার, আমরা প্রায়ই wifi password টির জন্য এটি হ্যাক করা যাবে কিনা বা অন্যের password টি কিভাবে জানতে পারবো ইত্যাদি নানা বিষয়ে জানতে চাই। তাদের জন্য,  এটা বলে রাখা উচিত যে আপনি সহজে wifi password হ্যাক করতে পারবেন না কেননা এর সিকিউরিটি ব্যবস্থা এখন বেশ ভালো।

Leave a reply