ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড | bdris.gov.bd

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড | bdris.gov.bd

বর্তমানে বিভিন্ন কারণে আমাদের অনেকেরই ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার প্রয়োজন হয়। কিন্তু অনেকেই আমরা জানি না যে ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড কিভাবে করতে হয়? এই প্রতিবেদনে বিষয়টি নিয়ে নিন্মক্ত আলোচনা করা হয়েছে৷

বর্তমানে, খুব সহজেই জন্ম নিবন্ধন এর অরজিনাল কপি অনলাইন থেকে ডাউনলোড করে নেওয়া যায়। তবে, যেসকল জন্মনিবন্ধন আপনাদেরকে নিবন্ধনের কার্যালয় অথবা স্থানীয় সরকার পরিষদ প্রদান করে থাকে, কেবলমাত্র সেই সকল জন্ম নিবন্ধনই, এই পদ্ধতিতে ডাউনলোড করে নিতে পারবেন।

যারা নতুন জন্ম নিবন্ধন সনদ তৈরি করেছেন এবং তাদের অবস্থান যদি ইউনিয়ন পরিষদের ভেতরে হয়ে থাকে তাবে আবেদন পত্রের কপি এবং প্রয়োজনীয় কাগজপত্র সেখানে প্রদান করতে হবে। আপনি, অনলাইন থেকে অরিজিনাল জন্ম নিবন্ধন ডাউনলোড করতে না পারলেও অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য রয়েছে সেটা এর মাধ্যমে ডাউনলোড করে নিতে পারবেন।

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার পদ্ধতি

আপনার জন্ম নিবন্ধন অনলাইনে রয়েছে কিনা এই বিষয় সর্ম্পকে আপনাকে অবশ্যই নিশ্চিত হতে হবে ।

যদি ইউনিয়ন পরিষদের জন্ম নিবন্ধন টি ডাউনলোড করতে চান তাহলে আপনি অনলাইন থেকে কোন ধরনের জন্ম নিবন্ধন ডাউনলোড করতে চান এটা আগেই ঠিক করে নিতে হবে । আর জন্ম নিবন্ধন সনদ সংক্রান্ত যেকোন বিষয় তথ্য সম্পর্কিত বিষয় আপনারা উক্ত জন্ম নিবন্ধন এর ওয়েবসাইট থেকে দেখে নিতে পারবেন।

আপনি এখান থেকে যে জন্ম নিবন্ধন টি ডাউনলোড করবেন সেটা অরজিনাল কপি নয় তাই এটা আপনাকে স্থানীয় সরকার বিভাগের কার্যালয়ে জমা দিতে হবে।সেখানে জমা দেওয়ার পর তাদেরকে আপনাকে নির্দিষ্ট পরিমাণ ফি প্রদান করতে হবে এবং তারা কিছুদিনের মধ্যে আপনাকে এটির অরিজিনাল জন্ম নিবন্ধন ফি প্রদান করবে।এখন নিচে ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার সম্পূর্ণ প্রক্রিয়াটি দেখানো হলো:

– আপনারা যে কোন ব্রাউজার থেকে bdris.gov.bd এই লিংকটি ব্যবহার করে জন্ম নিবন্ধনের ওয়েবসাইটে যেতে হবে ।

– এরপর এখানে আপনাদেরকে জন্ম নিবন্ধন সনদের ১৭ ডিজিটের নাম্বারটি প্রদান করতে হবে এবং তারপরে সঠিকভাবে নিচের ঘরে জন্ম তারিখ পূরণ করতে হবে ।

– তারপরে নিচেই ক্যাপচা পূরণ বা গণিতের সমাধান নামক একটি অপশন দেখতে পারবেন। সেটাও সঠিকভাবে পূরণ করতে হবে। পূরণ করা হয়ে গেলে সার্চ বাটনে ক্লিক করতে হবে তাহলে একটি পেজ চলে আসবে জন্ম নিবন্ধন এর যাবতীয় তথ্য সমৃদ্ধ ।

– এখানে আপনারা জন্মনিবন্ধনের নিজের নাম এবং মাতা পিতার নাম সহ আরো অনেক তথ্যাবলি দেখতে পারবেন। তাই আপনারা এ তথ্যাদি গুলো সম্পূর্ণ স্ক্রিনশট নিয়ে নিবেন। তাহলে এটি জন্মনিবন্ধনের টেম্পোরারি হিসাবে আপনারা পরবর্তীতে যেকোন কাজে লাগাতে পারবেন।

– এই নথি পরবর্তীতে জমা দিয়ে আপনি স্থানীয় সরকার বিভাগের কার্যালয়ে অরজিনাল জন্ম নিবন্ধন সেখান থেকে সংগ্রহ করতে পারবেন।

উপরে আমরা বিশেষভাবে ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড এর পদ্ধতি সম্পর্কে জানলাম।

Leave a reply