ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার সহজ উপায় ও নিয়ম

ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার সহজ উপায় ও নিয়ম

ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার একাধিক উপায় রয়েছে। এর জন্য গুগল ট্রান্সলেশন বা ডিকশনারি অ্যাপ ব্যবহার করে যেতে পারে। এই প্রতিবেদনে, ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার সহজ উপায় ও নিয়ম সম্পর্কে বিস্তারিত জানবেন। উল্লেখিত নিয়মসমূহ থেকে ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করার আপনার পছন্দের নিয়মটি বেছে নিতে পারবেন।

অনলাইন ট্রান্সলেটর

বর্তামানে, কিছু জনপ্রিয় অনলাইন ট্রান্সলেটর হলো গুগল ট্রান্সলেটর, বিং ট্রান্সলেট, ইয়ানডেক্স ট্রান্সলেটর, ইত্যাদি যা ব্যবহার করে ইংরেজি থেকে বাংলা ভাষায় অনুবাদ করা যাবে। এসব ব্যবহার করে, অনেক সহজে ট্রান্সলেটরে, ইংরেজি টাইপ করে বাংলা অনুবাদ পাওয়া যাবে । তবে, এই সকল অনলাইন ট্রান্সলেটর এর মধ্যে ইংরেজি থেকে বাংলায় ট্রান্সলেট এর জন্য গুগল ট্রান্সলেটর সবচেয়ে জনপ্রিয় বলে বিবেচিত। গুগল ট্রান্সলেটর ব্যবহার করে প্রায় পৃথীবির যেকোনো ভাষার বাংলা অর্থ জানা যায়, খুব সহজে।

– একাধিক উপায়ে গুগল ট্রান্সলেটর (Google Translator) এর মাধ্যমে বাংলা থেকে ইংরেজিতে অথবা ইংরেজি থেকে বাংলায় বা অন্য যেকোনো ভাষার মধ্যে অনুবাদ করা যায় । প্রথমে সবচেয়ে সহজ উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক। ক্রোম, ফায়ারফক্স বা অন্যান্য যেকোনো মডার্ন ওয়েব ব্রাউজারে “En to Bn / English to Bangla” লিখে সার্চ করুন, সহজেই রেজাল্টে ট্রান্সলেশন টুল পেয়ে যাবেন।
– Enter text বক্সে ইংরেজী লিখলে নিচের Translation বক্সে উক্ত লেখার অনুবাদ দেখতে পাবেন । দ্রুত ও সহজে কোনো শব্দ বা শব্দসমূহের বাংলা অর্থ জানতে এই পদ্ধতি অনুসরণ করতে পারেন।
– এছাড়া সরাসরি গুগল ট্রান্সলেট এর ওয়েবসাইটে প্রবেশ করেও সহজেই ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করতে পারবেন। translate.google.com লিংকে প্রবেশ করে কোন ভাষা থেকে কোন ভাষায় অনুবাদ করতে চান তা সিলেক্ট করুন।তা ছাড়াও সরাসরি এই লিংকে ক্লিক করেও ইংরেজি থেকে বাংলায় অনুবাদ এর জন্য অপশন পেয়ে যাবেন।

ভয়েস এর মাধ্যমে বাংলা ট্রান্সলেশন করার উপায়

ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করা যাবে লিখে কিংবা মাইক আইকনে ট্যাপ করে বলার মাধ্যমে । এই ট্রান্সলেশন টুল ব্যবহার করে একবারে সর্বোচ্চ প্রায় ৫,০০০ ক্যারেক্টার লেখা ট্রান্সলেট করা যায়। ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করা যাবে এভাবে খুব সহজে গুগল ট্রান্সলেটর এর মত অনলাইন ট্রান্সলেটর ব্যবহার করে।

ট্রান্সলেশন অ্যাপ ব্যাবহারের উপায়

অনেক ধরনের ট্রান্সলেশন অ্যাপ ও রয়েছে। স্মার্টফোন ও ট্যাবলেট এর ক্ষেত্রে, যা ব্যবহার করে ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করা যেতে পারে সহজেই । তবে এই ক্ষেত্রেও আমরা গুগল ট্রান্সলেট ব্যবহার করবো, যেহেতু এটাকেই, বাংলা ভাষা বিচারে সর্বোচ্চ নিঁখুত বলা যায়। এবার প্রথমেই গুগল প্লে স্টোর কিংবা অ্যাপল অ্যাপ স্টোর থেকে Google Translate অ্যাপটি ইন্সটল করে নিন।

অ্যাপ ইন্সটলের পর অ্যাপটিতে প্রবেশ করুন ও কোন ভাষা থেকে কোন ভাষায় অনুবাদ করতে চান তা সঠিক ভাবে সিলেক্ট করুন। এবার ইংরেজি থেকে বাংলায় অনুবাদের জন্য উক্ত ভাষা সিলেক্ট করার পর বামদিকের বক্সে ইংরেজি লিখলে ডানদিকের বক্সে তা বাংলা হিসেবে দেখতে পাবেন।

গুগল ট্রান্সলেট এর সুবিধা সাধারনত ব্রাউজারের মাধ্যমে নেওয়া যায়। তবে গুগল ট্রান্সলেট অ্যাপ কেনো ব্যবহার করবো – আপনার মনে হয়ত এই বিষয়ে প্রশ্ন থাকতে পারে। এই প্রশ্নের উত্তর আসলেই খুবই সহজ। এই গুগল ট্রান্সলেট অ্যাপ ব্যবহার করে অফলাইনেও/যখন ইন্টারনেট থাকবে না তখনও, ট্রান্সলেশন ফিচার অ্যাকসেস করা যায়।

ভাষা সিলেক্ট এর মেন্যুতে প্রবেশ করে এরপর ভাষার নামের পাশে থাকা ডাউনলোড আইকনে ট্যাপ করে অফলাইনে ব্যবহারের জন্য উক্ত ভাষা, সেভ করে রাখা যাবে। ভাষা ডাউনলোড এর পর সব ডাউনলোড করা ভাষাগুলোতে ইচ্ছামত অনুবাদ করা যাবে কোনো ধরনের ইন্টারনেট কানেকশন ছাড়াই।

ডিকশনারি অ্যাপ ব্যাবহার

ডিকশনারি অ্যাপ কোনো বিষয় ইংরেজি থেকে বাংলায় অনুবাদ এর সবচেয়ে সেরা মাধ্যম হতে পারে । অনেক সময় অনলাইন ট্রান্সলেশন বা ট্রান্সলেশন অ্যাপ দ্বারা অনেক সময় ভালো, ফলাফল পাওয়া যায়না। এমন পরিস্থিতিতে ডিকশনারি ব্যবহারের মাধ্যমে, অনুবাদের সর্বোচ্চ যথার্থতা নির্ণয় করা যেতে পারে।

ডিকশনারিতে কোনো শব্দের সমার্থক ও বিপরীত শব্দ থাকার কারণে বেশ সহজে কোনো শব্দের আসল অর্থ খুঁজে পাওয়া যায় । আপনার প্রয়োজন অনুসারে যেকোন সময় যেকোনো অনলাইন বা অফলাইন ডিকশনারি অ্যাপ ডাউনলোড করতে পারেন।

Leave a reply